বাংলাদেশ সেনাবাহিনীতে ট্রেড-২ বিশেষ পেশায় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

সেনাবাহিনী সৈনিক নিয়োগ ২০২২ সার্কুলার

বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক নিয়োগ ২০২২ সার্কুলার নতুন করে প্রকাশিত হয়েছে। সৈনিক পদের দুটি সার্কুলার এই পোস্টে দেওয়া আছে। প্রথম সার্কুলার ট্রেড-২ ”বিশেষ পেশা” দ্বিতীয় সার্কুলার সৈনিক পদের সাধারণ ট্রেড এর। বাংলাদেশ সেনাবিহিনীর অফিসিয়াল সাইটে সার্কুলারটি প্রকাশিত হয়েছে ১৪ জানুয়ারি।

Bangladesh Army Civil Job Circular 2022
এসএমএস ও অনলাইনের মাধ্যমে সেনাবাহিনীর সৈনিক পদে আগ্রহী প্রার্থীরা ৬ ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত আবেদন করতে পারবেন। সকল জেলার পুরুষ ও মহিলা প্রার্থীগণ এই বিজ্ঞপ্তিতে আবেদন করতে পারবেন আপডেট চাকরির খবর পেতে ভিজিট করুন www.circularnews24.com

বাহিনীরি নাম বাংলাদেশ সেনাবাহিনী
চাকরির ধরন সরাকারি চাকরি
প্রার্থীর ধরন পুরুষ ও মহিলা উভয়ই
প্রার্থীর বয়স ৫-০২-২০২২ এ ১৭-২০ বছর
জেলা সকল জেলা
ক্যাটাগরি সৈনিক
নিয়োগ সংখ্যা অসংখ্য
শিক্ষাগত যোগ্যতা: এসএসসি/সমমান, GPA-2.50
আবেদনের মধ্যম অনলাইন
আবেদনের শেষ তারিখ ০৬ ফেব্রুয়ারি ২০২২

সেনাবাহিনী সৈনিক নিয়োগ ২০২২ ট্রেড-২: ২০২২ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক পদে ট্রেড-২ (বিশেষ পেশায়) পুরুষ ও মহিলা প্রার্থীদের ভর্তি কার্যক্রম নির্ধারিত সেনানিবাসে অনুষ্ঠিত হবে। সেনাবাহিনীতে যােগদানের জন্য আগ্রহী পুরুষ ও মহিলা প্রার্থীদের আবেদনের জন বিস্তারিত তথ্যাবলী নিম্নরূপ দেওয়া হলো।

সৈনিক পদে আবেদনে প্রার্থীর শারীরিক যোগ্যতা 
শারীরিক যোগ্যতা পুরুষ প্রর্থী: উচ্চতা ১.৬৮ মিটার ’’৫ ফুট ৬ ইঞ্চি”, ওজন ৪৯.৯০ কেজি ”১১০ পাউন্ড”, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার ”৩০ ইঞ্চি”, প্রসারণ অবস্থায় ০.৮১ মিটার ”৩২ ইঞ্চি” থাকতে হবে।

শারীরিক যোগ্যতা মহিলা প্রার্থী: উচ্চতা ১.৬০ মিটার ”৫ ফুট ৩ ইঞ্চি”, ওজন ৪৭ কেজি ”১০৪ পাউন্ড”, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭১ মিটার ”২৮ ইঞ্চি”, প্রসারণ অবস্থায় ০.৭৬ মিটার ”৩০ ইঞ্চি” থাকতে হবে।সেনাবাহিনী সৈনিক নিয়োগ ২০২২
ট্রেড-২ (বিশেষ পেশা)) যােগ্যতা:
বয়স: ০৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে ১৭-২০ বছর (এফিডেভিট গ্রহণযােগ্য নয়)। শিক্ষাগত যােগ্যতা: এসএসসি/সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ-২.৫০ পেয়ে উত্তীর্ণ।তবে পেইন্ট ডেকোরেটর (পিডি) এবং পেইন্টার পেশার ক্ষেত্রে বিজ্ঞান বিভাগ হতে উত্তীর্ণ হতে হবে।

ট্রেড-২ (বিশেষ পেশা) এর পেশা সমূহ: কুক (মেস), কুক (ইউনিট), কুক (হাসপাতাল), ইকুইপমেন্ট এ বুট রিপেয়্যার (ইএন্ডবিআর), ব্যান্ডসম্যান (বাদক), কার্পেন্টার, পেইন্টার ডেকোরেটর (পিডি), পেইন্টা টেইলার এবং কাটিং এন্ড জয়েনিং (সিএন্ডজে)।
ট্রেড-২ (বিশেষ পেশা) সংশ্লিষ্ট যােগ্যতা সমূহ:
(ক) কুক পেশায় যােগদানে আগ্রহী প্রার্থীদেরকে উন্নত মানের রান্নায় পারদর্শী হতে হবে। (খ) ইকুইপমেন্ট এন্ড বুট রিপেয়্যার (ইএন্ডবিআর) পেশায় যােগদানে আগ্রহী প্রার্থীদেরকে বুট মেরামত সেলাই এ পারদর্শী হতে হবে। (গ) টেইলার পেশায় যােগদানে আগ্রহী প্রার্থীদেরকে সেলাই এর উপর ন্যূনতম ০৩ (তিন) মাসের প্রশিক্ষ থাকতে হবে, বিশেষ করে শার্ট ও প্যান্ট সেলাই এ পারদর্শী হতে হবে। (ঘ) কার্পেন্টার এবং কাটিং এন্ড জয়েনিং (সিএভজে) পেশায় যােগদানে আগ্রহী প্রার্থীদেরকে কাঠমিস্ত্রী কাজে পারদর্শী হতে হবে।। (ঙ) পেইন্টার/পেইন্টার ডেকোরেটর (পিডি) পেশায় যােগদানে আগ্রহী প্রার্থীদেরকে পেইন্টিং কাজের উপর পারদর্শী হতে হলে (চ) ব্যান্ডসম্যান (বাদক) পেশার ক্ষেত্রে বিভিন্ন বাদ্যযন্ত্রে (ড্রাম, ব্রাসব্যান্ড (বিবি) ক্ল্যারিনেট, পাইব্যান্ড (পিবি), ব্রাসব্যান্ড ট্রামপেট ইত্যাদি) এ পারদর্শী প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে।

বিস্তারিত বিজ্ঞপ্তিতে দেওয়া আছে…..

বাংলাদেশ সেনাবাহিনীতে ট্রেড-২ বিশেষ পেশায় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২
বাংলাদেশ সেনাবাহিনীতে ট্রেড-২ বিশেষ পেশায় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *